আজ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

ত্রাণের তালিকায় আলু চান হিমাগার মালিকেরা

 

স্টাফ রিপোর্টার:  বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন হয়েছে।  শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে সরকারি ত্রাণে চালের পাশাপাশি আলু বিতরণের দাবি জানিয়েছেন হিমাগারমালিকেরা। সেই সঙ্গে আইনশৃঙ্খলা ও সশস্ত্র বাহিনীর রেশনের তালিকায়ও আলু যুক্ত করতে বলেছেন তাঁরা। কারণ, চলতি বছরে চাহিদা মেটানোর পর ১৫ লাখ টন আলু উদ্বৃত্ত থাকবে। এতে কৃষক ও হিমাগারমালিকেরা বড় ধরনের লোকসানে পড়ার আশঙ্কায় রয়েছেন।

ঢাকা ক্লাবে  শনিবার এক সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন। সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছরে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হয়েছে। গত মার্চ ও এপ্রিলে ৪০০ হিমাগারে প্রায় ৪০ লাখ টন আলু সংরক্ষণ করা হয়েছে। দেশে আলুর চাহিদা ৭০ লাখ টন। সেই হিসাবে ১৫ লাখ টন আলু উদ্বৃত্ত থাকবে। এ জন্য আলুর ব্যবহার বাড়াতে বিভিন্ন প্রস্তাব দেন সংগঠনটির নেতারা।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, আলু উৎপাদনে এবার প্রতি কেজিতে কৃষকের খরচ হয়েছে ১৮ টাকা। কিন্তু হিমাগার পর্যায়ে আলু বিক্রি হচ্ছে ৮-৯ টাকায়। অধিক পরিমাণে উৎপাদন ও দাম কম হওয়ার কারণে কৃষকেরা হিমাগার থেকে আলু ছাড় করছেন না। এভাবে চলতে থাকলে দুই মাস পর আলু নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। প্রসঙ্গত, হিমাগারে আলুর কেজি ৮-৯ টাকা হলেও খোলাবাজারে সর্বোচ্চ ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

 

বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণে প্রতি কেজি আলুতে ৯ টাকা সরকারি ভর্তুকি দেওয়ার দাবি জানান বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের নেতারা। পাশাপাশি হিমাগারের ঋণ এক বছরের জন্য ব্লক করে ৪ শতাংশ সুদে ২০ বছরের জন্য পুনঃ তফসিল করা এবং আলু রপ্তানিতে নগদ সহায়তা ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার দাবি জানান তাঁরা।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মোশারফ হোসেন। এ সময় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, বগুড়ার হিমাগার মালিক সমিতির চেয়ারম্যান হোসনে আরা বেগমসহ বিভিন্ন হিমাগারের মালিকেরা উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :