আজ ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

সিরাজদিখানে বৃষ্টিতে ভেসে যাচ্ছে আলু চাষিদের স্বপ্ন

 

সালাহউদ্দিন সালমান॥
সিরাজদিখানে পানিতে তলিয়ে গেলো আলু চাষিদের সপ্ন। দুই দিনের টানা বৃষ্টিতে ডুবে গেছে আলু চাষিদের ফসলি জমি। গত এক সপ্তাহের মধ্যে যারা আলুর বীজ রোপণ করেছিলেন তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন বলে জানিয়েছেন সিরাজদিখান কৃষি অধিদপ্তর।উপজেলার ভিবিন্ন এলাকায় আলুর ক্ষেতে গিয়ে দেখা গেছে, রোপণকৃত আলুর সব জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। কৃষকরা বৃষ্টিতে ভিজে ডুবে যাওয়া আলুর জমি থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা করছেন।

সিরাজদিখান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে আলু আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৪০০ হেক্টও জমিতে যেটা গত বছর ছিলো ৯ হাজার ৩০০ হেক্টরে।ইতোমধ্যে এই উপজেলাতে অর্ধেকের বেশী আলু রোপণ করা হয়ে গেছে।জানা যায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুদিন টানা বৃষ্টিতে গত এক সপ্তাহে যত আলু লাগিয়েছে তার বেশীর ভাগ ক্ষতিগ্রস্থ হয়ে যাবে বলে জানান সংশ্লিষ্টরা। নূর মোহাম্মদ নামে এক আলু কৃষক বলেন,মাত্র কয়েকদিন হলো আলু লাগিয়েছি এখনো চারা হয়ে দেখা দেয়নি এই বৃষ্টির পানির নিচে থাকলে আলুগুলো নষ্ট হয়ে যাবে।আমাদের অনেক ক্ষতি হয়ে গেলো। জানি না কীভাবে মহাজনের ঋণ শোধ করবো। একশত বিঘার বেশী আলু চাষি নূর ইসলাম বলেন,সকাল থেকে নিচু জমিনগুলোর পানি সরানোর চেষ্টা করে যাচ্ছি।কিন্ত পানি যতই নিষ্কাসন করি যদি আবিরাম বৃষ্টি হতে থাকে কোনমতেই এই আলু আর বাঁচাতে পারবোনা।ব্যাপক ক্ষতি হয়ে গেলো আমাদের।

ফারুক নামের একজন কৃষক জানান,মাত্র দুদিন হলো ১ বিঘা জমিতে আলু লাগিয়েছি।পুরো আলুর জমিন এখন পানির নিচে।দুইদিনের মধ্যে আমার মতো গরীবের ৪০ হাজার টাকা লোকসান।সিরাজদিখান উপজেলা কৃষি অফিসার রোজিনা আক্তার জানান, প্রতি বছর এ জেলায় আগাম আলুর চাষ হয়। এবার বৃষ্টির কারণে বেশ কিছু জমির বীজ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। পানি নেমে গেলে কিছুটা ক্ষতি কম হবে। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুদিন টানা বৃষ্টি।আসলে প্রাকৃতিক দুর্যোগের কারণে বর্তমান পরিস্থিতি মেনে নেওয়া ছাড়া আর কিছুই করার নাই। তবে আমরা আলুর জমিন গুলো ঘুরে দেখে একটাই পরামর্শ দিচ্ছি সেটা হলো যতদ্রুত পারাযায় পানি নিষ্কাশনের মাধ্যমে আলু কিছুটা হলেও বাঁচানো সম্ভব।

 

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :