আজ ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

লৌহজংয়ে হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

লৌহজং প্রতিনিধি
মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় প্রতিদিন বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। আজ মঙ্গলবার (১২ এপ্রিল) এ রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্তত ২৩ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে গত এক সপ্তাহে এ হাসপাতালে প্রায় ১৫০ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিলেন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শিশু, কিশোর ও প্রাপ্ত বয়স্ক পুরুষের সংখ্যা বেশি। গত রবিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত উপজেলার বেজগাঁও গ্রামের ৪০ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছেন। তাদের বেশির ভাগ একটি ইফতার মাহফিলে অংশ নিয়েছিলেন বলে স্থানীয়রা জানান।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত এক সপ্তাহে প্রতিদিনই এ হাসপাতালে ২৫-৩০ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আসছেন। এর মধ্যে গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেওয়া হচ্ছে। এক পরিবারের ৬/৭ জন ডায়রিয়া আক্রান্ত রোগীও হাসপাতালে একসঙ্গে চিকিৎসা নিচ্ছেন। এক সপ্তাহে অন্তত ৭ জন জটিল রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। আক্রান্ত রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকেরা।
তবে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের ধরন চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। এ বিষয়ে মেডিকেল অফিসার ডা. মাহমুদুল হক জানান, কোনো কোনো রোগী এমনভাবে আক্রান্ত হচ্ছেন যে, তাদের তাৎক্ষণিক পালস (নাড়ি) পাওয়া যাচ্ছে না। রক্তচাপ খুবই কম। ৩/৪ দিনের চিকিৎসায়ও রোগী ভালো হচ্ছে না।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. শিমুল তালুকদার জানান, রমজানে ইফতারে বাইরের মাঠা ও জুস খেয়ে এমনটা হয়েছে বলে তিনি মনে করেন। তিনি এ সময় বাইরের খাবার পরিহার, ঠাণ্ডা খাবার গ্রহণ না করা, বিশুদ্ধ পানি পান ও পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকার পরামর্শ দেন।
কয়েকজন রোগী জানান, হাসপাতাল থেকে বিনা মূল্যে ওষুধ ও স্যালাইন দেওয়া হচ্ছে। জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজমুস সালেহীন বলেন, কয়েক দিনের প্রচণ্ড গরম ও ইফতারে বাজার থেকে কেনা মাঠা ও জুস গ্রহণের কারণে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন। তবে হাসপাতালে খাবার স্যালাইন ও কলেরা স্যালাইনের কোনো সংকট নেই। রোগীদের যথাযথভাবে সেবা দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :