আজ ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

এমপিদের দলত্যাগে আজীবন নিষেধাজ্ঞা চেয়ে ইমরানের আবেদন

অনলাইন ডেস্ক: পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্টের এমপিদের দলত্যাগের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে আজীবন নিষেধাজ্ঞা চেয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আবেদনটিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাধ্যমে পাকিস্তানের নির্বাচন কমিশন, জাতীয় পরিষদের স্পিকার এবং আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিবকে উত্তরদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে।
পিটিআইয়ের আইনজীবী বাবর আওয়ান বৃহস্পতিবার এর আগে এটি সুপ্রিম কোর্টে জমা দেন। এতে সংবিধানের ৬৩-ক ধারার ব্যাখ্যা দেওয়া এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য সুপ্রিম কোর্টের সব বিচারকের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ আদালত গঠনের অনুরোধ করা হয়েছে।
আবেদনে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তি দিয়েছেন, দলত্যাগ (যাকে ফ্লোর ক্রসিংও বলা হয়) সংবিধানের ৬৩-ক অনুচ্ছেদের পরিপন্থী। এতে বলা হয়েছে, কোনো সংসদ সদস্য যদি প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী নির্বাচন, অনাস্থা ভোট, অর্থ বিল বা সংবিধান (সংশোধন) বিলের বিষয়ে নিজ দলের পার্লামেন্টারি পার্টির জারি করা কোনো নির্দেশের বিপরীতে গিয়ে ভোট দেন বা ভোট দেওয়া থেকে বিরত থাকেন, তাহলে তিনি দলত্যাগের কারণে অযোগ্য হতে পারেন।
আবেদনে আরো বলা হয়, সংসদীয় গণতন্ত্রে জাতীয় বা প্রাদেশিক পরিষদের আসন হচ্ছে রাজনৈতিক দলের সদস্যটির প্রতি আস্থার সমার্থক, যা তাকে নির্বাচিত করে ওই হাউসে নিয়ে আসে। সূত্র : দ্য ডন।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :