আজ ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

মেডিটেশন দিবসে শিল্পকলায় ছবি আঁকল পাঁচশ শিক্ষার্থী

 

স্টাফ রিপোর্টার:  উৎসবমুখর পরিবেশে দেশব্যাপী পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। দিবসটি উপলক্ষে প্রায় পাঁচশ শিক্ষার্থীর রঙতুলিতে ফুটে উঠল মেডিটেশনের নানা দিক। মনের মাধুরী মিশিয়ে রঙতুলিতে ধ্যানচর্চার বিষয়টি নানাভাবে উঠে এলো শিশু-কিশোরদের ভাবনায়। রাজধানীর শিল্পকলার চিত্রশালায় শনিবার বিকাল ৩টায় এ চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে দেশের মেডিটেশন চর্চাকারী মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন। ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ শ্লোগানে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপনের অংশ হিসেবে এবং সর্বস্তরে মেডিটেশনকে ছড়িয়ে দিতেই এমন আয়োজন করা হয়। বিশেষত, তরুণ সমাজকে হতাশা, মাদক, আসক্তি থেকে দূরে রেখে মেডিটেশনের মাধ্যমে একজন ভালো মানুষ,শুদ্ধাচারী মানুষে পরিণত হতে উদ্বুদ্ধ করাই এ আয়োজনের মূল লক্ষ্য।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈয়দ আবুল বারাক আলভী,অধ্যাপক শিশির ভট্টাচার্য, চিত্রশিল্পী রেজাউন নবী ও চিত্রশিল্পী আফরোজা জামিল কঙ্কা। এতে কোয়ান্টাম ফাউন্ডেশনের মোমেন্টিয়ার অধ্যাপিকা খাদিজা মাহতাবের সভাপতিত্বে অতিথিরা বলেন, এই শিশু-কিশোররাই দেশের ভবিষ্যৎ। তারাই একসময় দেশের দায়িত্ব নেবে। এজন্যে তাদের সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

সৃজনশীল কাজে তাদেরকে বেশি বেশি যুক্ত করতে হবে। তাহলেই আমাদের দেশের

জাতিগত মনছবি সহজে পূরণ হবে।

সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে এ আয়োজন। সেখানে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম এবং ষষ্ঠ থেকে এসএসসি পর্যন্ত দুটি গ্রুপে অংশ নেয় শিক্ষার্থীরা। চিত্রাঙ্কন শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন অতিথিরা।

প্রসঙ্গত, ঢাকা ছাড়া অন্যান্য বিভাগীয় শহরেও আয়োজন করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতার। প্রতি গ্রুপে সেরা ৩ জন করে মোট ৪২ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা মূল্যমানের বই পুরস্কার দেয়া হবে আগামী ২১ জুন বিশ্ব যোগ দিবসে।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :