আজ ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ :

সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীর ৯২তম জন্মবার্ষিকী

 

স্টাফ রিপোর্টার।
দেশের খ্যাতিমান চিকিত্সক, প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ৯২ তম জন্মদিন আজ । ১৯৩০ সালের ১১ অক্টোবর কুমিল্লা শহরে (মুন্সেফ বাড়ি) মাতুলালয়ে জন্মগ্রহণ করেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব অধ্যাপক বি চৌধুরী বর্তমানে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট।
বিক্রমপুরের কৃত সন্তান,বি চৌধুরীর জন্মদিন উপলক্ষ্যে বিকল্পধারা আজ মঙ্গলবার রাজধানীর বারিধারা প্রেসিডেন্ট হাউজে কেক কাটা দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন,এছাড়া দেশের ভিবিন্ন স্থানে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ৯২ তম জন্মদিন পালন করেন।

বি চৌধুরী ১৯৫৪-৫৫ সালে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। সব পরীক্ষাতেই তিনি মেধা তালিকায় ছিলেন। তিনি যুক্তরাজ্যের তিনটি রয়েল কলেজ অব ফিজিশিয়ানস্ লন্ডন, এডিনবার্গ ও গ্লাসগো থেকে নির্বাচিত ফেলো-এফআরসিপি এবং বাংলাদেশের (সম্মানিত) এফসিপিএস। সাবেক এই সংসদ সদস্য স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত এবং বহু গ্রন্থের প্রণেতা।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অনুরোধে ১৯৭৮ সালে বি চৌধুরী রাজনীতিতে যুক্ত হন। তিনি মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ১৯৭৯ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালেও এমপি হন। ২০০১ সালের ১৪ নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাজনৈতিক কারণে ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন। তার সহধর্মিণী হাসিনা ওয়ার্দা চৌধুরী। অধ্যাপক বি চৌধুরী দুই মেয়ে ও এক ছেলের জনক। তার বড় মেয়ে মুনা চৌধুরী ব্যারিস্টার। ছোট মেয়ে শায়লা চৌধুরী চিকিত্সক। একমাত্র ছেলে মাহী বি চৌধুরী রাজনীতির সঙ্গে যুক্ত ও বর্তমান মুন্সীগঞ্জ ১ আসনের সংসদ সদস্য।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ :